আমাদের মার্কা নৌকা: শাওন

আমাদের মার্কা নৌকা: শাওন

ডেস্কঃ পুত্রদ্বয়ের মেজাজ কিঞ্চিৎ খারাপ। ‘কেন উনারা দু’জন ভোট দিতে পারবেন না!’ এই প্রশ্নে আমি জর্জরিত… তাদের মাতা এইবার প্রথমবারের মতো ভোট দিবেন! (‘আগে কেন ভোট দিতে পারেন নাই’ এই প্রশ্ন করিয়া তাদের মাতাকে বিব্রত করিবেন না।)
বড়পুত্রের বার বার জিজ্ঞাসা- “মা তুমি কোন মার্কায় ভোট দিবা..?”
“তুমি একটু সাজেশন দাও তো বাবা…”- আমার কৌতুহলী মন জানতে চায়।
“নৌকা মার্কায় দিও মা।”

দু’সপ্তাহ আগে তাদের নিয়ে গিয়েছিলাম ‘HASINA- A Daughter’s Tale’ দেখাতে। কণিষ্ঠজন পুরোপুরি না বুঝলেও একের পর এক প্রশ্ন করে গেছে। আর আমার সচেতন বড়পুত্র বার বার শিউরে উঠেছে… তারপর বাড়ি ফিরে গুগলের সাহায্য নিয়ে জেনে নিয়েছে অনেক কিছু… শুনেছে ৭ মার্চ ১৯৭১ এর জাতির পিতার বজ্রকণ্ঠ… পড়েছে ১৫ আগষ্ট ১৯৭৫ এর কালোরাত্রির কথা… মা আর নানির মুখে শুনেছে ২১ আগস্ট ২০০৪ এর ভয়াবহ গ্রেনেড হামলার বিস্তারিত…
তার নিরীহ জিজ্ঞাসা- “বঙ্গবন্ধুর পুরো পরিবারকে মেরে ফেললো কেন মা..! শেখ রাসেল তো ‘kid’ ছিল, তাকেও মেরে ফেললো..! ২১ আগষ্ট গ্রেনেড দিয়ে শেখ হাসিনাকেও মেরে ফেলতে চেয়েছিলো তাই না মা..? কেন..?”

এই ‘কেন’ গুলোর উত্তর আমি দিতে পারিনি আমার পুত্রকে… উত্তর দিতে চাই-ই নি হয়তো… ১২ বছরের বিশুদ্ধ কোমল মনটাকে কঠিণ কথাগুলো বলতে ইচ্ছা হয়নি। তার উত্তর সে নিজেই খুঁজে নিবে এই বাংলাদেশের মাটিতে। আমাদের দায়িত্ব শুধু সে-ই পবিত্র বাংলাদেশটা তাদের হাতে তুলে দেয়া যেখানে ইতিহাস বদলে দেয়ার কোনো চেষ্টাই আর কখনও সফল হবে না।

তাই…আমাদের মার্কা নৌকা

facebook স্ট্যাটাস

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *