একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু ৯ আগস্ট

একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু ৯ আগস্ট

এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম ৯ আগস্ট শুরু হচ্ছে। তিন ধাপে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন নেয়া হবে। রোববার শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তাদের এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মু. জিয়াউল হক যুগান্তরকে বলেন, ভর্তির সব তথ্যসহ নীতিমালা দু’একদিনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় ও বিভিন্ন শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এবার এসএমএসে কোনো আবেদন নেয়া হবে না। শুধু অনলাইনে শিক্ষার্থীরা সর্বোচ্চ ১০টি কলেজের জন্য আবেদন করতে পারবে। তিনি আরও বলেন, ক্লাস শুরুর ব্যাপারে সিদ্ধান্ত হয়নি।

ভর্তির খসড়া নীতিমালা অনুযায়ী একাদশ শ্রেণির ভর্তিতে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের (বিকেএসপি) কোটা বহাল থাকছে। এসব কোটায় ভর্তির সুপারিশ করবে শিক্ষা বোর্ডগুলো। পাঁচ শতাংশ মুক্তিযোদ্ধা, দশমিক পাঁচ শতাংশ বিকেএসপি এবং দশমিক পাঁচ শতাংশ প্রবাসী কোটায় ভর্তি করা হবে। প্রবাসীদের সন্তান ভর্তির বিষয়ে সরাসরি বোর্ডে আবেদন করতে হবে। তবে বিভাগীয় ও জেলা সদর এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধঃস্তন দফতরগুলোর কোটার বিষয়ে খসড়ায় কিছু উল্লেখ করা হয়নি। প্রতিষ্ঠানের শতভাগ আসনে মেধাতালিকা থেকে ভর্তি করা হবে। ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ যুগান্তরকে বলেন, অন্যসব বছরে এক মাস ২০ দিন ভর্তি কার্যক্রম চালানো হতো। এবার করোনা পরিস্থিতির কারণে সময় ১৫ দিন কমানো হয়েছে। এক মাস পাঁচ দিনে শেষ করা হবে ভর্তির কাজ।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *