- জাগো বাহে 24 - http://www.jagobahe24.com -

করোনাভাইরাস: সংক্রমণ থেকে বাঁচার উপায়

ডেস্ক:বিশ্বের অধিকাংশ দেশে কোভিড-১৯ নামক করোনাভাইরাসটি ছড়িয়ে পড়েছে। দুনিয়াজুড়ে তাই মানুষের প্রধান চেষ্টা যতভাবে সম্ভব নিজেকে সংক্রমণ থেকে রক্ষা করা। মাস্ক পরে, স্যানিটাইজার ব্যবহার করে বা হাত ধুয়ে ভাইরাস সংক্রমণ থেকে বাঁচার চেষ্টা করছি আমরা। করোনাভাইরাস মূলত শ্বাসযন্ত্রে সংক্রমণ করে। তাই শ্বাসযন্ত্র পরিচ্ছন্ন রাখা জরুরী। কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসলেই ছড়াবে। তাই আসুন দেখে নেই কীভাবে ভাইরাস সংক্রমণ থেকে দূরে থাকা যায়।

মুখ ঢেকে রাখুন
হাঁচি বা কাশি দেওয়ার সময় অবশ্যই মুখ ঢেকে রাখুন। তবে হাতের তালু দিয়ে না ঢেকে কনুই দিয়ে ঢাকুন। রুমাল ব্যবহার করবেন না। কারণ, রুমালে ব্যাকটেরিয়া ও ভাইরাস জন্ম নেয়।

টিস্যু ব্যবহার করুন
ঘরে বা বাইরে সবসময় হাতের কাছে টিস্যু কাছে রাখুন। হাঁচি বা কাশির পর ব্যবহৃত টিস্যু নির্দিষ্ট বিনে ফেলে দিন। রাস্তাঘাটে ফেলে দিলে কিন্তু উল্টো ভাইরাস ছড়ানোর ভয় থাকে। আর টিস্যু ফেলার পরপরই যত দ্রুত সময়ে অ্যান্টিসেপ্টিক সোপ দিয়ে হাত ধুয়ে ফেলুন।

দূরত্ব বজায় রাখুন
হাঁচি ও কাশির সময় নাক ও মুখ থেকে নিঃসৃত তরলে ভাইরাস থাকতে পারে। তাই আক্রান্ত ব্যক্তির কাছাকাছি থাকা কেউ আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকেন। তাই আক্রান্ত ব্যক্তির থেকে অন্তত এক মিটার দূরত্ব বজায় রাখতেই হবে।

নাক ও মুখে হাত দেওয়া থেকে বিরত থাকুন
সারাদিন আমাদের হাত কতকিছুর সংস্পর্শে আসে। নিজের অজান্তেই জীবাণু বহন করি আমরা। আর সেই জীবানুযুক্ত হাত নাক, মুখ, চোখ বা কানে লাগলে সহজেই ভাইরাস সংক্রমণের শিকার হব আমরা। তাই কোভিড-১৯ সংক্রমণের হাত থেকে বাঁচার জন্য যথাসম্ভব মুখে হাত দেওয়া থেকে বিরত থাকুন। এবং দিনের মধ্যে বারকয়েক হাত ধোবেন।