“করোনার প্রভাবে বিশ্ব অর্থনীতির ক্ষতি ৯.৭ শতাংশ দাঁড়াতে পারে”: এডিবি

“করোনার প্রভাবে বিশ্ব অর্থনীতির ক্ষতি ৯.৭ শতাংশ দাঁড়াতে পারে”: এডিবি

করোনাভাইরাস মহামারির কারণে বিশ্ব অর্থনীতির ৯.৭ শতাংশ ধস নামতে পারে এবং এটি হচ্ছে পূর্ববর্তী হিসাবের দ্বিগুণ। এই ভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্য অচল হয়ে পড়ছে এবং কোটি কোটি মানুষ কর্মহীন হয়েছে বলে জানিয়েছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)।

শুক্রবার এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) জানিয়েছে, বর্তমান পরিস্থিতির ভিত্তিতে করোনার কারণে বিশ্বের অনুমিত ক্ষতির পরিমাণ ৮.৮ ট্রিলিয়ন ডলার হতে পারে। তবে, ক্ষতিগ্রস্তদের ব্যাপারে সরকারের হস্তক্ষেপ এই ক্ষতি কমাতে সহায়ক হতে পারে।

করোনাভাইরাসের কারণে ২৪ কোটি ২০ লাখ লোক চাকরি হারাতে পারে, এই সংখ্যা এক দশক আগের বিশ্বের অর্থনৈতিক মন্দার সময়ের চেয়ে ৭ গুণেরও বেশি এবং সবচেয়ে বেশি হ্রাস পেতে পারে শ্রমিকের আয়- যা প্রায় ১.৮ ট্রিলিয়ন ডলার।

‘এই ক্ষতি পুনরুদ্ধার করা কঠিন হবে’ উল্লেখ করে ম্যানিলা ভিত্তিক এই ঋণদানকারী সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে খেলাপি ও দেউলিয়া পরিস্থিতি রোধে দ্রুত এবং পর্যাপ্ত ব্যবস্থা না নিলে এই আর্থিক সংকট ঠেকানো যাবে না।

সরকারি সূত্রে প্রাপ্ত তথ্য সমন্বয় করে এএফপি’র তৈরি হিসাবে করোনায় বিশ্বে এ পর্যন্ত ৩ লাখ ১৪০ জনের মৃত্যু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনাভাইরাস আরেকটি স্থানীয় ভাইরাস হিসেবে কমিউনিটির মধ্যে থেকে যেতে পারে, জনসাধারণকে এই স্থানীয় ভাইরাসগুলোর সঙ্গে বেঁচে থাকা শিখতে হবে।

সরকারি হিসাব অনুযায়ী বিশ্বের ১৯৬টি দেশ ও ভূখণ্ডে ৪৪ লাখ লোক করোনা আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ৮৫ হাজার ৯০৬ জনের মৃত্যু হয়েছে।

এডিবি জানায়, এই ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে ২.২ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির জিডিপি’র ১০ শতাংশ ক্ষতি হয়েছে। অন্যদিকে প্রথম এই ভাইরাস ছড়িয়ে পড়া চীনের ক্ষতির পরিমান ১.৬ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির অর্থনীতির ১১ শতাংশ ক্ষতি হয়েছে।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *