গাইবান্ধার চরাঞ্চলের ভুট্টা চাষে সফলতায় কৃষক কৃষাণীরা

গাইবান্ধার চরাঞ্চলের ভুট্টা চাষে সফলতায় কৃষক কৃষাণীরা

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধার চরাঞ্চলের চাষীরা ভুট্টা মাড়াইয়ে এখন ব্যস্ত সময় পার করছেন। কৃষক-কৃষাণীরা হার ভেষ্ট মেশিনে ভুট্টার মোচা ভেঙ্গে দানা বের করার কাজ করছেন। স্বপ্নের সোনালি ফসলে আশানারূপ ফলন অর্জিত হওয়ায় চাষীদের মুখেএখনহাসিরঝিলিক। সম্প্রতি বৈরীআবহাওয়া থেকে রেহাই পেতে মাড়াই করা ভুট্টা ঘরে তুলতে বিরামহীন চেষ্টা অব্যহত রেখেছেন তারা।
গাইবান্ধার কৃষি বিভাগ জানিয়েছেন, সদরউপজেলাসহসাঘাটা, ফুলছড়ি ও সুন্দরগঞ্জ উপজেলা সমূহ নদী বেষ্টিত এলাকা। এসব এলাকায় রয়েছে কামারজানি, কাপাসিয়া ও মোল্লারচরসহ বিভিন্ন চরাঞ্চল। ওই সব চরে মরিচ এর পাশাপাশি প্রচুর পরিমান ভুট্টার আবাদ করা হয়। চরাঞ্চলের মানুষ ভুট্টা আবাদের উপর নির্ভরশীল। বছরের রবি ও খরিপ মৌসুমে এ এলাকার মানুষ দীর্ঘদিন ধরে ভুট্টা আবাদে ঝুকে পড়েছে। ভাট্টা চাষে এখানকার চাষীরা অনেকটাই স্বাবলম্বি হয়েছে।
কামারজানিচরের গোঘাট গ্রামের আবদুল হাই জানান, ভুট্টা আবাদ বেশ লাভজনক। এ ফসল স্থানীয় বাজারে বিক্রি করে পরিবারের মৌলিক চাহিদা মেটানো হয়।
ভুট্টা সংগ্রহ ও মাড়াই প্রসঙ্গে হাসেন আলী নামের এক কৃষক বলেন, ভুট্টার গাছ ও মোচা সবুজ থেকে হলুদ রংয়ের হলে পরিপক্ক হয়। তখন গাছ কেটে ফেলে মোচা সংগ্রহ করি। এরপর মোচাগুলো বাড়িতে এনে ৩/৪দিন রোদে শুকানো হয়ে থাকে। উপযুক্ত সময়ে হারভেষ্ট মেশিনের মাধ্যমে মোচা থেকে দানা বের করা হয়। এতে অতিরিক্ত শ্রমিক লাগে বলে জানান তিনি।
ভুট্টা চাষের আয়-ব্যায় বিষয়ে মো. তারামিয়া বলেন, বিঘা প্রতিফলন হয় ২০-২৫ মণ। বর্তমান বাজার দর ৬০০ টাকা মণ বিক্রি হয়। চাষাবাদে সর্বসাকুল্যে খরচ হয় ৫-৬ হাজার টাকা।
কৃষক কৃষাণীরা জানান আমাদের এলাকার গৃহস্থরা ভুট্টা আবাদ করার ফলে সেখানে আমরা দিন মজুরী কাজ করি। এ থেকে প্রতিদিন ৩০০-৪০০ টাকা পারিশ্রমিক পাই। এমন কি জ¦ালানি কাজে ভুট্টার গাছ সংগ্রহ করা হয়।
কামারজানি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা মাহাবুর রহমান জানান, এ অঞ্চলের ভুট্টা চাষিদের জন্য বিশাল এক তথ্য ভান্ডার রয়েছে। এ তথ্য মতে তারা সরকারিভাবে বিভিন্ন কৃষি সহায়তা পান।
গাইবান্ধা কৃষি বিভাগের উপ পরিচালক আবুল কালাম সাংবাদিকদের বলেন, চরাঞ্চলে ধানের আবাদ না হওয়ায়  এখানকার কৃষকদের ভুট্টা আবাদে উৎসাহিত করা হয়। স্বল্প খরচে অধিক লাভ পেয়ে ভুট্টা চাষে ঝুকে পড়েছে কৃষকরা।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *