ডোমারে আমন ধানে আলোক ফাঁদের মাধ্যমে কৃষকদের মাঝে সচেতনতামূলক প্রচারনা

ডোমারে আমন ধানে আলোকফাঁদের মাধ্যমে কৃষকদের মাঝে সচেতনতামূলক প্রচারনা

সত্যেন্দ্র নাথ রায় ,ডোমার-নীলফামারী প্রতিনিধিঃ ডোমার কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্দ্যোগে কৃষকদের রোপা আমন ধান ক্ষেতে আলোকফাঁদের মাধ্যমে পোকা মাকড় নির্ণয় ও নিধনে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে ।
উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের পূর্ব বোড়াগাড়ী লালার খামার গ্রামের কৃষক আলতাফ হোসেনের রোপা আমন ধান ক্ষেতে বৃহষ্পতিবার (১৯সেপ্টেম্বর) রাতের অন্ধকারে আলোক ফাঁদ স্থাপন করে কৃষক আলতাফ হোসেন, জহুরুল ইসলাম,তোবারক,পুলেন,সাদ্দাম,ছোটন,নিশান,রেজাউল প্রমূখ উপস্থিতিতে শত্রু পোকা ও বন্ধু পোকা নির্ণয় ও দমনে অবগত করেন ডোমার কৃষি সম্প্রসারণ বিভাগের উপ সহকারী কৃষি কর্মকর্তা মাহাবুব হাসান। প্রান্তিক কৃষকদের ফসল কিভাবে পোকামাকড় , রোগবালাই থেকে রক্ষা পাবে এবং ফসলের কিভাবে উৎপাদন বৃদ্ধি পাবে সেসব বিষয়ে পরামর্শ দেওয়া হয় । ওই সময়ে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার নাজমুল হক উপস্থিত ছিলেন। ডোমার উপজেলার ১০ইউনিয়ন নির্ধারিত পয়েন্টে আলোকফাঁদ স্থাপন করে কৃষকদের উদ্বুদ্ধকরণ করা হয়।
ডোমার উপজেলা কৃষি কর্মকর্তা (কৃষিবিদ) জাফর ইকবাল জানান, এবারে উপজেলায় ১৮হাজার ৮শত ২২হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ করা হয়েছে । প্রাকৃতিক কোন দূর্যোগ না হলে বাম্পার ফলনের আশা করছি। পোকা মাকড়ের ক্ষতির হাত থেকে ফসল রক্ষায় পোকা দমনে কৃষকদের কীটনাশকের ব্যবহার কমাতে পরিবেশ বান্ধব আলোকফাঁদ স্থাপনে কৃষকদের উদ্বুদ্ধকরণে ডোমার কৃষি সম্প্রসারণ বিভাগ কৃষকদের দোরগোড়ায় গিয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছে ।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *