দিনাজপুরে বোরো ধান ক্রয় অভিযানের উদ্বোধন

দিনাজপুরে বোরো ধান ক্রয়অভিযানের উদ্বোধন

অমর চাঁদ গুপ্ত অপু, বিশেষ প্রতিনিধি দিনাজপুর
দিনাজপুরে সরকারীভাবে অভ্যন্তরীণ বোরো মৌসুমের ধান ও চাল ক্রয় শুরু করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় দিনাজপুর শহরের সিএসডি খাদ্য গুদাম ও পুলহাট এলএসডি গুদামে অভ্যন্তরীণ বোরো মৌসুমের এই ধান ও চাল ক্রয় শুরু করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম। এবছরের বোরো সংগ্রহ অভিযান চলবে ৩১ আগষ্ট পর্যন্ত।
এসময় অন্যান্যের মধ্যে জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আশ্রাফুজ্জামান, দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ইমদাদ সরকার, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফিরুজুল ইসলাম, দিনাজপুর সিএসডি’র ব্যবস্থাপক মোঃ মাহমুদ হাসান, পুলহাট এলএসডি’র ভারপ্রাপ্ত কমকর্তা মোঃ সাদেক সারোয়ার, দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি সুজা-উর-রব চৌধুরী, রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামীম, জেলা চাউলকল মালিক গ্রুপের সভাপতি মোঃ মোছাদ্দেক হুসেন, ট্রাক মালিক গ্র“পের সাধারন সম্পাদক প্রতাপ সাহা পানু, জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মোঃ আলাউদ্দিন, শেখপুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মমিনুল ইসলাম প্রমুখ।
দিনাজপুরের জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আশ্রাফুজ্জামান জানান, এবছর ১৩টি উপজেলার কৃষকদের কাছ থেকে ৫ হাজার ৪৮ মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা সরকার নির্ধারণ করেছে। ২৬ টাকা কেজি দরে ধান কেনা হবে। উপজেলা ধান ক্রয় কমিটি কৃষকদের তালিকা যাচাই-বাছাই করে ধান কিনবেন। একজন কৃষকের কাছ থেকে সর্বনিম্ন ৩ বস্তা ও সর্বোচ্চ ৩ মেট্রিক টন ধান কেনা হবে। তবে উপজেলা কমিটি ধান ক্রয়ের ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত নেবেন।
চলতি বোরো মৌসুমে দিনাজপুরের ২ হাজার ৪৭৯টি মিল মালিক খাদ্য বিভাগের সাথে ৯৩ হাজার ৮৩১ মেট্রিক টন চাল সরবরাহের চুক্তি সম্পাদন করেছেন। ২ হাজার ৩৫৪টি অটো ও হাসকিং মিল ৮৫ হাজার ৪৭ মেট্রিক টন এবং ১২৫টি অটো ও হাসকিং মিল ৮ হাজার ৭৮৪ মেট্রিক টন আতপ চাল সরবরাহ করবেন। সরকার এবছর প্রতি কেজি ধানের দাম ২৬ টাকা, প্রতি কেজি সিদ্ধ চাল ৩৬ টাকা ও প্রতি কেজি আতপ চালের দাম ৩৫ টাকা নির্ধারণ করেছেন।
খাদ্য বিভাগ সূত্রে জানা যায়, চলতি বোরো সংগ্রহ অভিযানে দিনাজপুর সদর উপজেলায় ৫১৩ মেট্রিক টন, বিরলে ৩৬৮ মেট্রিক টন, বোচাগঞ্জে ২৫৩ মেট্রিক টন, কাহারোলে ১৬১ মেট্রিক টন, বীরগঞ্জে ৪৩৩ মেট্রিক টন, খানসামায় ১২২মেট্রিক টন, চিরিরবন্দরে ৫৪১ মেট্রিক টন, পার্বতীপুরে ৭০০ মেট্রিক টন, ফুলবাড়ীতে ৪৩৩ মেট্রিক টন, বিরামপুরে ৪৭৫ মেট্রিক টন, হাকিমপুরে ২১৫ মেট্রিক টন, নবাবগঞ্জে ৫৪৩ মেট্রিক টন এবং ঘোড়াঘাট উপজেলায় ২৯১ মেট্রিক টন ধান কেনা হবে।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *