পহেলা নভেম্বর উদ্বোধন হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ

পহেলা নভেম্বর উদ্বোধন হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ

আগামী পহেলা নভেম্বর উদ্বোধন হবে আলজেরিয়ায় অবস্থিত বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। গতকাল বৃহস্পতিবার (২২ আগস্ট) আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদুল মাজিদ তাবুন মসজিদ পরিদর্শনকালে এ কথা বলেন।

প্রেসিডেন্ট আবদুল মাজিদ নির্বাচিত হওয়ার পর এটি ছিল প্রথম মসজিদ পরিদর্শন। আলজেরিয়ার রাজধানীতে অবস্থিত মুহাম্মাদিয়া অঞ্চলের মসজিদটি আফ্রিকা মহাদেশের সর্ববৃহৎ ও বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ হিসেবে স্বীকৃত। সৌদি আরবের মক্কা নগরীতে অবস্থিত পবিত্র মসজিদ হারম ও মদিনার মজিদ নববির পরই আয়তনের দিক থেকে এটি সবচেয়ে বড়। তাছাড়া মসজিদটির মিনার পৃথিবীর সর্ববৃহৎ মিনার।
১৯৫৪ সালের এক নভেম্বর আলজেরিয়া বিদ্রোহ শুরু হয়। এ বিদ্রোহের মাধ্যমে আলজেরিয়া ফ্রান্সের ঔপনিবেশিক শাসন থেকে মুক্তি লাভ করে। এ বছরের স্বাধীনতার দিনটিকে স্মরণীয় করতে এদিনই আলজেরিয়ার সর্ববৃহৎ মসজিদটি উদ্বোধন করা হবে।
২শ ৬৭ মিটার দৈর্ঘের মিনারটির পৃথিবীর সবচেয়ে লম্বা মিনার হিসেবে স্বীকৃতি পেয়েছে। প্রায় ২৭ হেক্টরেরও বেশি আয়তনের মসজিদটিতে এক লক্ষ ২০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবে। তাছাড়া মসজিদের অভ্যন্তরে আছে ১০ লক্ষের বেশি বইয়ের সমৃদ্ধ গ্রন্থাগার। যাতে দুই হাজারের বেশি পাঠক এক সঙ্গে বসে পাঠ করতে পারবে। আরো আছে সর্বাধুনিক সেমিনার রুম। সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে দর্শকদের পরিচয় করাতে মসজিদের ভেরত আছে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ক নান্দনিক জাদুঘর।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *