পীরগঞ্জের রুমেল WHO Bangladesh এর ICT কনসালটেন্ট

পীরগঞ্জের রুমেল WHO Bangladesh এর ICT কনসালটেন্ট

পীরগঞ্জ(রংপুর) প্রতিনিধিঃ রংপুর পীরগঞ্জের রায়পুর ইউনিয়নের নখারপাড়া গ্রামের আ ন ম এরশাদুল মরতুজা (রুমেল) World Health Organization: WHO এর ICT বিষয়ক কনসালটেন্ট হিসেবে যোগদান করেছেন।
মধ্যবিত্ত শিক্ষক পিতা মৃত মোস্তাফিজার রহমান ও গৃহিণী মা মোছাঃ সামসুন্নাহার বেগমের ১ ছেলে ৩ মেয়ের মধ্যে রুমেল সবার বড়।
আ ন ম এরশাদুল মরতুজা (রুমেল) পড়াশুনা শুরু করেন নখারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেনী পর্যন্ত পড়াশুনার পর পীরগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক পড়াশুনা শেষ করেন। যথারীতি পীরগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি-৯৪ পাশ করে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কু্ল এন্ড কলেজে এইচ এস সি তে ভর্তি হন (১৯৯৫-৯৬ইং সেশনে)। অনেক অপ্রত্যাশিত ও অব্যক্ত আশা-আকাংখা তাকে হাতছানি দিতে থাকে, নতুন কিছু চিন্তা-ভাবনা তাকে তাড়া করে। বৃহৎ অর্থে, প্রযুক্তির ছোয়ায় অসম্ভবকে সম্ভব করার বহুবিধ পরিকল্পনা বেধে পড়াশুনার পাশাপাশি তিনি ব্যক্তিগত চেষ্টায় কম্পিউটারের বিভিন্ন ব্যাবহারিক দিক ও প্রোগ্রামিং বিষয় নিয়ে কাজ শুরু করেন ১৯৯৫ সালেই। তার মুল বিষয়গুলি ছিলো প্রোগ্রামিং BASIC, QBASIC, GW BASIC সহ dBase III & IV, Word Perfect 5 & 6, Lotus 1-2-3।
এইচ এস সি পাশের পর তার ইচ্ছাপূরণের সাধ জেগে উঠে। তার ইচ্ছা হলো সে কম্পিউটার বিজ্ঞানে উচ্চতর ডিগ্রি নেওয়া। সরকারী বিশ্ববিদ্যালয়ে চান্স না পাওয়ায় দমে যায়নি তার ইচ্ছা । ছেলের কম্পিউটার বিজ্ঞানে উচ্চতর ডিগ্রি নেওয়ার আগ্রহ এবং আবদার পূরণ করেন বাবা মা ভর্তি করে দেন বেসরকারী বিশ্ববিদ্যালয়ে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরতে গেলেও অনেক টাকার দরকার। সেই সময়ে রংপুরের পীরগঞ্জ এলাকা থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার কথা কেউ চিন্তাও করতে পারতো না। স্বল্প আয়ের পরিবারে, বাবার কাছে তার আবদার। যাই হোক, আদর্শ বাবারও একই চ্যালেঞ্জ। অনেক কষ্টে পার করতে হলো তার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানে পড়াশুনা (১৯৯৭-২০০১) ইং সালে, ঢাকার Queens University)।
পড়াশুনা শেষ করার আগেই দক্ষতার উপর ভিত্তি করে (২০০০ সালের মাঝামাঝিতে) শিক্ষানবিস প্রোগ্রামার হিসেবে যোগদান করলেন Daffodil Software Ltd. (DSL)। তার পরে বেশকিছু কোম্পানিতে Software Engineer হিসেবে বিভিন্ন গুরুত্বপুর্ন পদে কাজ করেন। ২০০৯ সালে তিনি “মানুষের জন্য ফাউন্ডেশন” নামে জাতীয় পর্যায়ের Funding Agency তে Manager-MIS হিসেবে গুরুত্বপূর্ণ পদে সাড়ে পাঁচ (৫.৫) বছর নিরবচ্ছিন্নভাবে কাজ করেন।
এর পরে তিনি USAID এর Implementing Agency; Management Sciences for Health (MSH) এ দুই বছর MIS Advisor হিসেবে স্বাস্থ্য মন্ত্রনালের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ কাজ করেন (২০১৫-১৭ ইং সাল)। বিশেষ করে ঔষধ প্রশাসন অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর, PLMC, CMSD উল্লেখযোগ্য।
এ ছাড়ায় ২০১৭ইং সাল থেকে তিনি বিভিন্ন eCommerce ও Media Buying ব্যবসার ডেভলপার ও উপদেষ্টা হিসেবে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। উল্লেকযোগ্য eCommerce site গুলি হলো www.penrpencil.com, www.matrixbazar.com, www.srishtihccl.com, www.desh-craft.com, www.e-comerch.com etc.
বর্তমানে তিনি WHO Bangladesh এ ICT Consultant হিসেবে নিযুক্ত হয়েছেন (২০২০ইং)।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *