বছরজুড়ে কাঁচা আম সংরক্ষণ করুন এই পদ্ধতিতে

বছরজুড়ে কাঁচা আম সংরক্ষণ করুন এই পদ্ধতিতে

আম একটি মৌসুমি ফল। কাঁচা কিংবা পাকা দুইভাবেই আম খাওয়া যায়। কাঁচা আমের আচার, ভর্তা, জুস, ডাল কিংবা তরকারির সঙ্গে দেয়া ইত্যাদি নানাভাবে আমের স্বাদ উপভোগ করেন সবাই। তাছাড়াও গরমকালে বাঙালির পছন্দের খাবারের অনেক রেসিপি সাজানো থাকে কাঁচা আম দিয়ে।

তবে বছরজুড়ে এই কাঁচা আম পাওয়া সম্ভব হয়না। কাঁচা আম পেকে গেলে সেই স্বাদ আর থাকে না। তখন স্বাদে আসে ভিন্নতা। তবে আপনি চাইলে কাঁচা আম বছরব্যাপী সংরক্ষণ করে রাখতে পারেন। এই সংরক্ষণের পদ্ধতি সম্পূর্ণ স্বাস্থ্যসম্মত এবং সহজ। উপকরণও পাওয়া যাবে হাতের নাগালেই। চলুন তবে জেনে নেয়া যাক কাঁচা আম সংরক্ষণের পদ্ধতিটি- 

যা যা লাগবে

পরিমাণ মতো পানি, হাফ টেবিল চামচ চিনি, হাফ টেবিল চামচ ভিনেগার। 

পদ্ধতি

প্রথমে কাঁচা আমগুলো ভালোভাবে ধুয়ে নিন। তারপর আম থেকে খোসা ছাড়িয়ে আবার ধুয়ে নিন। এবার পছন্দমতো আকৃতিতে আমগুলো টুকরো করে নিন। অবশ্যই আমের ভেতরের বীচি ও পাতলা সাদা কাগজের মতো অংশটি ফেলে দিন। এরপর অন্য একটি পাত্রে পরিমাণ মতো পানি, হাফ টেবিল চামচ চিনি এবং হাফ টেবিল চামচ ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে আমের টুকরোগুলো আধা ঘণ্টার মতো ভিজিয়ে রাখুন। ভেজানো হয়ে গেলে আমগুলো থেকে ছাঁকনির মাধ্যমে পানি ঝরিয়ে নিন। এবার টিস্যু দিয়ে আমের টুকরোগুলো আবারো ভালোভাবে মুছে নিন। এবার একটি প্লেটে আমের টুকরোগুলো ছড়িয়ে দিন। যাতে এতে একদমই পানি না থাকে।

পানি শুষে গেলে এভাবেই আমগুলো ডিপ ফ্রিজে দুই ঘণ্টার জন্য রেখে দিন। এবার আমগুলো বের করে পছন্দের বক্সে সাজিয়ে নিন। তারপর আবার ডিপ ফ্রিজে রেখে দিন। ব্যস, এই পদ্ধতিতে পুরো এক বছরের জন্য আপনি কাঁচা আম সংরক্ষণ করতে পারবেন। তাও এর স্বাদ ও গন্ধ ঠিক রেখে।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *