বাংলাদেশ ব্যাংকের গভর্নরের মেয়াদ বাড়িয়ে বিল পাস

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের মেয়াদ বাড়িয়ে বিল পাস

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কার্যকালের মেয়াদ বিদ্যমান ৬৫ বছরের পরিবর্তে তা বাড়িয়ে ৬৭ বছর করার প্রস্তাব সংসদে পাস হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের অবসরের বয়সমীমা দুই বছর বাড়ল।

বৃহস্পতিবার (৯ জুলাই) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। এতে বাংলাদেশ ব্যাংক অ্যাক্ট ২০২০ নামে বিলটি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে পাসের প্রস্তাব উত্থাপন করেন পরিকল্পনামন্ত্রী  এম এ মান্নান।

এরআগে বুধবার বিলটি সংসদে উত্থাপন করা হয়।উত্থাপিত বিলে বিদ্যমান বাংলাদেশ ব্যাংক আদেশ-১৯৭২ এর ১০ নং আর্টিকেলের দফা ৫ এর শর্তাংশে উল্লেখিত ৬৫ (সিক্সটি ফাইফ) শব্দগুলোর পরিবর্তে ৬৭ (সিক্সটি সেভেন) শব্দগুলো প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়।

বিলটি জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব দেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, মুজিবুল হক, শামীম হায়দার পাটোয়ারী, রওশন আরা মান্না, পীর ফজুলুর রহমান এবং বিএনপির সংসদ সদস্য হারুন অর রশীদ এবং রুমিন ফারহানা।

জনমত যাচাই ও বাছাই করার প্রস্তাবের ওপর তারা আলোচনা করেন। বিলপি পাসের প্রস্তাব উত্থাপন করা হলে সর্বসম্মতিক্রমে তা কণ্ঠভোটে পাস হয়। এখন এই বিলে রাষ্ট্রপতি স্বাক্ষর করলে কার্যকর হবে

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *