বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৭৩ লাখ ছাড়ালো

http://www.jagobahe24.com/%e0%a6%aa%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%a4%e0%a7%80%e0%a6%aa%e0%a7%81%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%9c%e0%a6%be%e0%a6%a4%e0%a7%80%e0%a7%9f%e0%a6%95%e0%a6%b0%e0%a6%a3%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4/

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৭৩ লাখ ছাড়িয়ে গেছে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির তথ্যানুযায়ী, বিশ্বে বর্তমানে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৭৩ লাখ ১২ হাজার ৭৭৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৮ লাখ ৯৩ হাজার ৪৬৩ জনের। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৯৩ লাখ ৮৩ হাজার ৪৭৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসটি।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, এখন পর্যন্ত বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৬৪ লাখ ৬০ হাজার ৪২১ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৯৩ হাজার ২৫৩ জনের।

আক্রান্তের হিসাবে তালিকার দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে ভারত। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৮ হাজার ৬৪৫ জনে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ৭১ হাজার ৭১১ জনের।

তৃতীয় স্থানে নেমে যাওয়া ব্রাজিলে আক্রান্ত হয়েছে ৪১ লাখ ৩৭ হাজার ৬০৬ জন। প্রাণ হারিয়েছে ১ লাখ ২৬ হাজার ৬৮৬ জন।

এছাড়া চতুর্থ স্থানে থাকা রাশিয়ায় করোনায় ১০ লাখ ৩০ হাজার ৬৯০ জন আক্রান্ত ও ১৭ হাজার ৮৭১ জনের মৃত্যু হয়েছে। পঞ্চম স্থানে জায়গা করে নেয়া পেরুতে ৬ লাখ ৮৯ হাজার ৯৭৭ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছে ২৯ হাজার ৮৩৮ জন।

করোনার উৎপত্তিস্থল চীনে ৮৫ হাজার ১৩৪ জন এতে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন চার হাজার ৬৩৪ জন।

এদিকে বিশ্বের অনেক দেশে লকডাউন ও ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার ফলে করোনার সংক্রমণ ফের বৃদ্ধি পেয়েছে। এই মহামারির ফলে আফ্রিকাসহ বেশ কিছু স্বল্পোন্নত দেশ দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *