বেরোবিতে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

বেরোবিতে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

শিক্ষার বেসরকারিকরণ ও বাণিজ্যিকীকরণ,শিক্ষাঙ্গনে গণতান্ত্রিক পরিবেশের দাবিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,রংপুরে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আজ সকাল ১১টায় মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়।
সেখানে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য ও নগর কমিটির সভাপতি যুগেশ ত্রিপুরা,বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক রিনা মুরমু, সাঈদ ইসলাম, উৎপল মহন্ত প্রমুখ।বক্তারা বলেন,জাতীয় বাজেটের ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দ করা উচিত।কিন্তু এ বছর বরাদ্দ ছিল মাত্র ১১.৬৮ ভাগ।এ কারণে পুঁজিপতিরা শিক্ষা নিয়ে বাণিজ্য করার সুযোগ পাচ্ছে।দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা প্রায় ১২০।অপরদিকে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা মাত্র ৪৫ টি।সরকারি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যাও খুবই সীমিত।বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রতি শিক্ষাবর্ষে আসন সংখ্যা সর্বোচ্চ ১৩০০।বক্তারা অবিলম্বে বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা বৃদ্ধির দাবি জানান।বেরোবিতে শিক্ষক সংকট, একাডেমিক ভবন সংকট, পরিবহন সংকট,আবাসন সংকট প্রকট আকার ধারণ করেছে।
অপরদিকে বিশ্ববিদ্যালয়ে আবরার ফাহাদের মত মেধাবী শিক্ষার্থীরা মারা যাচ্ছে।বক্তারা বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতের দাবি জানান। গণতান্ত্রিক পরিবেশ না থাকার কারণে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হচ্ছে। মানববন্ধন থেকে বক্তারা শিক্ষার বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *