ভেনেজুয়েলায় সাম্রাজ্যবাদের নগ্ন হস্তক্ষেপে বাম জোটের নিন্দা, মাদুরোকে অকুণ্ঠ সমর্থন

ভেনেজুয়েলায় সাম্রাজ্যবাদের নগ্ন হস্তক্ষেপে বাম জোটের নিন্দা, মাদুরোকে অকুণ্ঠ সমর্থন

নুরুল ইসলাম গাজীঃ ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন সাম্রাজ্যবাদের হস্তক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। আজ ২৬ জানুয়ারি এক বিবৃতিতে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম এ নিন্দা জানিয়ে বলেন, ভেনিজুয়েলার নির্বাচিত মাদুরো সরকারকে উৎখাতের লক্ষ্যে কট্টর ডানপন্থি হুয়ান গুইদোকে সর্মথন দিয়ে ভেনেজুয়েলায় নিজেদের আজ্ঞাবাহী পুতুল সরকার গঠন করতে চায় সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র। ভেনেজুয়েলার তেল ও খনিজ সম্পদ আত্মসাত এমন চক্রান্তের অন্যতম লক্ষ্য।
বিবৃতিতে বলা হয়, গত বছর ২০ মে’র নির্বাচনে নিকোলাস মাদুরো বৈধভাবেই নির্বাচিত হয়েছিলেন। যেখানে ভেনেজুয়েলার সাধারণ জনগণের রায় প্রতিফলিত হয়েছে। সারা বিশ্বের বিভিন্ন নির্বাচন পর্যবেক্ষকবৃন্দও একে স্বচ্ছ ও ন্যায্য হিসেবে অনুমোদন দিয়েছেন।
বহুদিন ধরে মার্কিন সাম্রাজ্যবাদ অমানবিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও সামরিক হস্তক্ষেপের হুমকিসহ বিভিন্ন উপায়ে ভেনেজুয়েলার গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। যা আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের সনদের গুরুতর লঙ্ঘন। নির্বাচিত সরকারের বিরুদ্ধে বিদ্রোহের জন্য সশস্ত্র বাহিনীর প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের উন্মুক্ত আহ্বান সত্তে¡ও, ভেনিজুয়েলার জনগণ এবং সশস্ত্র বাহিনী মাদুরো প্রশাসনের পক্ষে দাঁড়িয়েছে।
বিবৃতিতে আরো বলা হয়, ভেনেজুয়েলার জনগণ দেশকে অস্থিতিশীল করার মার্কিন কৌশলের বিরোধিতা চালিয়ে যাবে এবং উগ্র ডানপন্থি শক্তির অভ্যুত্থানের প্রচেষ্টাকে প্রতিহত করবে বলেও দৃঢ় বিশ্বাস রাখে বাম গণতান্ত্রিক জোট। বিবৃতিতে ভেনেজুয়েলার জনগণের ন্যায্য সংগ্রামের সাথে সংহতি, সৌহার্দ্য ও একাত্মতা প্রকাশ করা হয়।
বিবৃতিতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ ও ভেনেজুয়েলার জনগণের সার্বভৌমত্ব রক্ষার সংগ্রামে সংহতি জানাতে বিশ্বের বিভিন্ন দেশের মুক্তিকামী দল ও মানুষের প্রতি আহ্বানও জানানো হয়।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *