মর্মান্তিক রেল দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানিতে সিপিবির শোক

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও আনিসুল হকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নিন্দা

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় গত রাতে ভয়াবহ রেল দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ নিহত যাত্রীদের স্বজন এবং আহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন।
নেতৃবৃন্দ বলেন, গতকালের মর্মান্তিক দুর্ঘটনার ভেতর দিয়ে রেলের প্রতি সরকারের অবহেলা এবং রেলের আধুনিকায়নে কার্যকর ব্যবস্থা গ্রহণে উদ্যোগহীনতার বিষয়টি ফুটে উঠেছে। এই দুর্ঘটনা দীর্ঘদিনের দায়িত্বহীনতার ফল। বিগত কয়েক দশক ধরে অত্যন্ত সুপরিকল্পিতভাবে নিরাপদ, সাশ্রয়ী এবং অধিক যাত্রী পরিবহণে সক্ষম রেলব্যবস্থাকে ধ্বংস করা হয়েছে। বিশ্বব্যাংক, আইএমএফের পরামর্শে লুটেরা বহুজাতিক কর্পোরেটের স্বার্থে দেশের রেলব্যবস্থাকে সঙ্কুচিত করা হয়েছে এবং রেলের রক্ষণাবেক্ষণ ও আধুনিকায়ন ব্যাহত করা হয়েছে।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, এমন মর্মান্তিক প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির দায়-দায়িত্ব রেলওয়ে কর্তৃপক্ষ এড়িয়ে যেতে পারে না। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে সুষ্ঠু তদন্ত এবং ঘটনায় দায়ীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। একইসঙ্গে জনবান্ধব রেলওয়ের প্রতি সরকারের ভুল নীতি ও নেতিবাচক দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। বিবৃতিতে নেতৃবৃন্দ রেলওয়েকে নিরাপদ গণপরিবহন হিসেবে বিকশিত করার দাবি জানান।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *