শুরু হলো বাঙ্গালীর শোকের মাস

শুরু হলো বাঙ্গালীর শোকের মাস

শোকাবহ আগস্টের প্রথম দিন আজ। ১৯৭৫ সালের এ মাসেই বাংলাদেশের ইতিহাসে নেমে আসে এক কালরাত। এমাসেরই ১৫ তারিখ বিপথগামী কিছু সেনাসদস্যের হাতে বাংলাদেশ হারায় তার স্থপতি ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

সেই ভয়াবহ কালরাতে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি একে একে হত্যা করেছে বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পরিবারের অন্যান্য সদস্যদেরও।

ভাগ্যের অশেষ দয়ায় সেসময় বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা দেশের বাহিরে অবস্থান করায় তারা প্রাণে বেচে যান।

সেদিনের এই নির্মম হত্যাকাণ্ডে প্রাণ দিয়েছিলেন বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার সহধর্মিনী আরজু মনি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও আত্মীয়-স্বজন।

প্রতিবারের মতো এবারও ১৫ আগস্টকে সামনে রেখে আগস্টের প্রথম দিন থেকেই বাংলাদেশ আওয়ামী লীগ ও তার ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলো কর্তৃক শুরু হচ্ছে মাসব্যাপি বিভিন্ন কর্মসূচি।

এমাসের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে বঙ্গমাতা বেগম শেখ ফজিলতুন্নেসা মুজিব,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের জন্মদিন পালন, ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলা এবং ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলা দিবস স্মরণ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবাষিকী পালন।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *