সিংগীমারী বাসীর দুঃখ কেবল দেড় কিলোমিটার কাঁচা রাস্তা

সিংগীমারী বাসীর দুঃখ কেবল দেড় কিলোমিটার কাঁচা রাস্তা


আল মামুন মিলন, পার্বতীপুর (দিনাজপুর)
সিংগীমারী কাজীপাড়া কদমতলীর ব্রীজথেকে খ্যানপাড়া হিন্দুপাড়া ধোদারপাড়া হয়ে শহর প্রবেশ পথের সিংগীমারী বাজার পর্যন্ত মাত্র দেড় কিলোমিটার কাঁচা রাস্তা। রাস্তাটি পাকাকরনের দাবী এলাকাবাসীর দীর্ঘ দিনের হলেও তা আজও বাস্তবায়ন হয়নি। উপেক্ষীত রয়ে গেছে এই দাবীর বাস্তবায়ন। বছর বছর রাস্তাটি পাকাকরনে উদ্ব্যেগ নেয়া হলেও এটি আলোর মুখ দেখেনি। কাঁচা রাস্তাটি পাকাকরনে মেলেনি কোন অনুমোদন ডিয় লেটার কিংবা টেন্ডার দাখিল। চরম ভোগান্তিতে কাটাচ্ছে ধোদারপাড়া, খ্যানপাড়া, হিন্দু পাড়া ও খাজেপাড়া সহ এখানকার ৭টি গ্রামের প্রায় ১০ হাজার মানুষ। ব্যহত হচ্ছে আর্থ সামাজিক উন্নয়ন সহ সাধারন চলাচল।
দিনাজপুরের পার্বতীপুর উপজেলার রামপুর ইউনিয়নের অন্তভুক্ত কদমতলীর ব্রীজ থেকে সিংগীমারী বাজার পর্যন্ত সড়ক পথে শহর যোগাযোগের প্রধান রাস্তা এটি। রাস্তাটি কাঁচা ও মাঝে মধ্যে সংকীর্ণ হওয়ায় এখানকার আর্থ সামাজিক উন্নয়ন ব্যবসা বাণিজ্য ও সাধারণ চলাচল ব্যাহত হচ্ছে প্রতিনিয়ত। এখানে আছে সিংগীমারী বাজার, সিংগীমারী সরকারী প্রাথমিক বিদ্যালয়, সিংগীমারী উচ্চ বিদ্যালয়, রাধা কৃষ্ণ মন্দির, এতিহ্যবাহী সয়ার পুকুর সহ বিভিন্ন সামাজিক শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান। দীর্ঘদিন ধরে কাঁচা এই সড়কটি অবহেলিত থাকায় এলাকায় ব্যাপক উন্নয়ন কর্মকান্ডের সম্ভবনা থাকা সত্ত্বেও সম্ভব হয়ে উঠছে না। বিশেষ করে বর্ষা মওসুমে রাস্তা চলাচলে কষ্টের অন্তঃনেই, নানাভাবে দূর্ভোগ পোহাতে হচ্ছে রাস্তাটি পারাপারে। বর্ষায় সড়কটি সামান্য বৃষ্টিতে কদামত্য ও পিচ্ছিল হওয়ায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এ সময় কাঁচা এই সড়কের উপর দিয়ে টলি ও ট্রাকটর চলাচল করায় তৈরী হয়েছে ছোট খাটো গর্তের। ফলে সাধারন চলাচলের পাশাপাশি ভ্যান রিক্্রা মোটর সাইকেল সহ ছোট খাট পরিবহন চলাচল নানা ভাবে বিঘিœত হচ্ছে।
রাস্তাটি পাকাকরন হলে এলাকায় ব্যবসা বাণিজ্য মিল কলকারখানা স্থাপনসহ নানামুখী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হতো। যোগাযোগ ব্যবস্থার সুবিধা পেত এখানকার ১০ হাজার জন সাধারণ । রাস্তাটি পাকাকরনের বিষয়ে কথা হলে উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামানিক জানান , এলাকার পাশ্ববর্তী রাস্তসমুহ উন্নয়নের কাজ চলছে । স্থানীয় এমপি মহোদ্বয়ের সাথে কথা হয়েছে পর্যায়ক্রমে এই সড়কটি পাকাকরনে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। উপজেলা প্রোকৌশলী কর্মকর্তা শামীম আকতার জানান, সড়কটি পাকাকরনে শংশ্লিষ্ট দফতরে চাহিদা পত্র পাঠানো হয়েছে।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *