১০ ডিসেম্বরের মধ্যে ‘সিম’ পুনঃনিবন্ধন না করলে বন্ধ

ডেস্কঃ নিবন্ধিত ও অনিবন্ধিত সব সিমকার্ড পুনরায় নিবন্ধন করতে হবে। তাও আবার আগামী ১০ ডিসেম্বরের মধ্যে না করলে তা বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

মঙ্গলবার সকালে নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এ বিষয়ে উদ্যোগ নিতে চিঠিও দেয়া হয়েছে এবং নির্ধারিত সময়ের পর বাজারে অবৈধ সিম পাওয়া গেলে মোবাইল অপারেটরদের সিমপ্রতি ৫০ ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৪ হাজার) জরিমানা গুণতে হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম।

বিটিআরসিকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সিম পুনঃনিবন্ধনের বিষয়টি ক্ষুদে বার্তার মাধ্যমে গ্রাহককে জানাতে হবে। ১০ সেপ্টেম্বর থেকে ১০ ডিসেম্বরের মধ্যে তা নিবন্ধন করতে হবে। নতুবা তা বন্ধ করে দেয়া হবে। পত্রিকাতেও এ ধরনের বিজ্ঞাপন ছাপাতে বলা হয়েছে।

ডিস্ট্রিবিউটর ও রিটেলারদের প্রকৃত সংখ্যা ও বৈধ কাগজপত্র সনাক্ত করে নিশ্চিত করতে হবে। তা সংরক্ষণ করতে হবে।

এছাড়া তামাকজাত পণ্যের সংবিধিবন্ধ সতর্কীকরণের মতো মোবাইল ফোন অপারেটরদের নির্ধারিত বিজ্ঞাপন ও বিলবোর্ডের নিচে সর্তকীকরণ বার্তা প্রচার করতে হবে। বার্তায় উল্লেখ করতে হবে, ‘অবৈধ ও অনিবন্ধিত সিম ব্যবহার দেশের ও আপনার জন্য বিপদজনক, এখনই সিম বৈধভাবে নিবন্ধন করুন।’ ৭ দিনের মধ্যে এ নির্দেশ কার্যকর করতে হবে। গ্রাহককে বিনামূল্যে কোনো সিম দেয়া যাবে না বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

এদিকে গতবছরই মোবাইল ফোন অপারেটরগুলো অনিবন্ধিত সব সিম বন্ধ করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

উল্লেখ্য, ‘দেশে হয়রানি, চাঁদাবাজি, সন্ত্রাসী কার্যকলাপ এবং জঙ্গিবাদ এড়াতেই এ উদ্যোগ নিয়েছে সরকার।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *