থাই গুহায় আটকেপড়া ফুটবল দলের সবাই উদ্ধার

থাই গুহায় আটকেপড়া ফুটবল দলের সবাই উদ্ধার

ডেস্কঃ থাইল্যান্ডে গুহায় আটকে থাকা ১২ কিশোর ফুটবল দলের কোচসহ সব সদস্যকে ্উদ্ধার করা হয়েছে।

এর আগে তৃর্তীয় দিনে চার ক্ষুদে ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার অভিযানে নামে অভিজ্ঞ ডুবুরি ও উদ্ধারকর্মীরা। এরই মধ্যে আরও চার কিশোরসহ তাদের কোচকে উদ্ধার করে বাইরে এ নিয়ে আসা হয়েছে। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংবাদ: সিএএন, আল জাজিরা, রয়টার্স, বিবিসি।

মঙ্গলবার থাই নেভি সিলের বরাত দিয়ে সিএনএন বলছে, আমাদের চারজন উদ্ধারকর্মী গুহা থেকে ইতোমধ্যে আটকে পড়া ১২ জন কিশোর ও কোচকে বের করেছে। তারা সবাই নিরাপদে আছে। এখন ওই চার নাবিকের ফিরে আসার জন্য অপেক্ষা করছি আমরা।

এর আগে দুই দিন চারজন করে মোট আটজনকে উদ্ধার করা হয়। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্স জানায়, নবম শিশুটিকে স্ট্রেচারে করে আনা হয়েছে।

ধারণা করা হচ্ছে, বাকি দুই শিশু ও কোচকে আজই উদ্ধার করে আনা হবে।

এর আগে চরম ঝুঁকিপূর্ণ অভিযান চালিয়ে রোববার ও সোমবার ৪ জন করে মোট ৮ জন ক্ষুদে ফুটবলারকে উদ্ধার করেন থাই নেভি সিল ও বিদেশি অভিজ্ঞ ডুবুরিরা। তারাই নতুন করে প্রস্তুতি নিয়ে তৃতীয় দিনের মতো আবার কাজ শুরু করেছেন।

তবে তারা ইতোমধ্যে গুহায় প্রবেশ করেছেন কিনা তা নিশ্চিতভাবে জানানো হয়নি।

উদ্ধার অভিযানের প্রধান নারংসাক ওসোতানাকর্ন সোমবার দ্বিতীয় দফায় চার কিশোর উদ্ধারের পর ওই দিনের মতো উদ্ধারকাজ স্থগিত ঘোষণা করেন। জানান, মঙ্গলবারের অভিযান শুরু করতে আরও ২০ ঘণ্টার মতো সময় লাগতে পারে। তবে পুরোটাই আবহাওয়ার পরিস্থিতির ওপর নির্ভর করে বলেও জানান তিনি।

মঙ্গলবার ভোররাত থেকেই টানা বর্ষণ চলছে। গুহার ভেতর জমে থাকা বন্যার পানির উচ্চতা এতে আরও অনেক বেড়ে যাবে, এই আশঙ্কায় তাই মঙ্গলবার সকাল সকালই কাজ শুরু করে দেয়া হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

গত ২৩ জুন থেকে এ পর্যন্ত থাইল্যান্ডের চিয়াং রাই শহরের ন্যাশনাল পার্ক লাগোয়া জঙ্গলাকীর্ণ পাহাড়ি এলাকার থাম লুয়াং নাং নন গুহায় আটকা পড়ে ১২ কিশোর ফুটবলার আর তাদের ২৫ বছর বয়সী কোচ।

টানা ৯ দিনের চেষ্টায় তাদের কাছে পৌঁছানোর আরও ৬ দিন পর রোববার দলটিকে বের করে আনতে চূড়ান্ত অভিযান শুরু করে উদ্ধার কর্তৃপক্ষ।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *