১০ ঘণ্টা পর স্বাভাবিক ফেসবুক

১০ ঘণ্টা পর স্বাভাবিক ফেসবুক

ডেস্কঃ বিশ্বের অন্যতম প্রধান সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক  গত রাত থেকে প্রচণ্ড সমস্যা করছিল। তবে প্রায় ১০ ঘণ্টা পর এ সমস্যা ঠিক করতে সক্ষম হয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
ফেসবুকের এ সমস্যাকে ‘টোটাল ব্ল্যাকআউট’ বলে জানিয়েছেন প্রযুক্তিবিষয়ক বিশ্লেষকরা। কী কারণে এই সমস্যা দেখা দিয়েছে, তা এখনও অস্পষ্ট। প্রাথমিকভাবে তা হ্যাকিংয়ের সমস্যা বলা হলেও পরে জানা যায়, কারিগরি আরো কিছু বিষয়ের কারণে এ সমস্যা হয়েছে।
বুধবার রাত ১০ টা থেকে ফেইসবুকে কোনো লিংক শেয়ার কিংবা পোস্ট দেওয়া যাচ্ছিল না; ফেসবুকের মেসেঞ্জার ও ইনস্টাগ্রামেও একই সমস্যা দেখা দিচ্ছিল। এতে ভোগান্তিতে পড়েছেন ব্যবহারকারীরা।
এ সমস্যা শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের অনেক দেশেই দেখা দিয়েছিল। একইসঙ্গে ফেসবুক মেসেঞ্জার এবং প্রতিষ্ঠানটিরই মালিকানাধীন ইনস্টাগ্রামও এই বিপর্যয় কাটিয়ে উঠেছে। এ সময় পাসওয়ার্ড দিয়ে লগইন করলে ইরর লেখা দেখেন ব্যবহারকারীরা। যুক্তরাজ্যের দৈনিক ইনডিপেনডেন্ট জানিয়েছে, ফেইসবুকের পাশাপাশি বিশ্বের নানা দেশে বিভিন্ন ওয়েবসাইটে সমস্যা দেখা দিয়েছিল। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগের ওয়েবসাইটও রয়েছে। একই ধরনের সমস্যা দেখা গিয়েছিল ইনস্টাগ্রামেও। একইসঙ্গে জিমেইলও খুব ধীর গতিতে কাজ করছিল।
বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল প্রায় ৮টা নাগাদ ফেসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম কারিগরি জটিলতা কাটিয়ে উঠে।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *