বিশ্বযোগ

গাজায় যুদ্ধবিরতির আলোচনায় নেতানিয়াহুর অনুমোদন

অবশেষে ফিলিস্তিনের সঙ্গে যুদ্ধবিরতির নতুন আলোচনায় অনুমোদন দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। শুক্রবার (২৯ মার্চ) নেতানিয়াহুর দপ্তরের বরাতে এ তথ্য জানিয়েছে এএফপি।
ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর জানায়, কাতারের রাজধানী দোহা ও মিসরের রাজধানী কায়রোতে এই আলোচনা হবে। নেতানিয়াহু ইতোমধ্যে গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নেয়ার সঙ্গে নতুন আলোচনা নিয়ে কথা বলেছেন। তবে মোসাদপ্রধান নিজে যুদ্ধবিরতির আলোচনায় উপস্থিত কি না, সেটি স্পষ্ট করেনি তারা।
এর আগে, গত ২৫ মার্চ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় অনতিবিলম্বে যুদ্ধবিরতি চেয়ে তোলা প্রস্তাব পাস হয়। ওইদিন যুদ্ধবিরতি প্রস্তাবে ভেটো দেয়নি যুক্তরাষ্ট্র। এতে ক্ষিপ্ত হয়ে দোহায় অবস্থানরত আলোচনাকারী দলকে ফিরিয়ে আনেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। পর দিন মঙ্গলবার মধ্যস্থতাকারী দেশ কাতার জানায়, যুদ্ধবিরতির আলোচনা অব্যাহত রয়েছে।
প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। যা এখনও অব্যাহত রয়েছে। হামলায় এখন পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩২ হাজার ছাড়িয়েছে। পাঁচ মাসের বেশি সময় ধরে চলমান এই হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকা। পানি, খাবার ও নিরাপদ স্থানের অভাবে উপত্যকাটির বাসিন্দারা মৃত্যুর দ্বারপ্রান্তে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments