সারাদেশ

হাতি দিয়ে চাঁদাবাজি; ভ্রাম্যমাণ আদালতে দুই যুবককে ৬ মাসের কারাদণ্ড

এস.এম.রকি, খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: হাতি দিয়ে দিনাজপুরের খানসামা উপজেলায় চাঁদাবাজি করার দায়ে ভ্রাম্যমাণ আদালতে দুই যুবককে ৬ মাস করে কারাদণ্ড দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তাজ উদ্দিন।

আটককৃতরা হলেন, নাচোল উপজেলার কাজলা গ্রামের সাগর ইসলামের ছেলে আজিজুল হক (২১) ও শিবগঞ্জ উপজেলার হুদাবালা গ্রামের সুবহান আলীর ছেলে মোঃ ইয়াছিন ইসলাম(২০)।

মঙ্গলবার (১৬ ই এপ্রিল) সন্ধ্যায় খানসামা ডিগ্রি কলেজের সামনে থেকে হাতিসহ দুই মাহুতকে আটক করে উপজেলা প্রশাসন, থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও বনবিভাগ। পরে আটক দুই মাহুতকে সাজা প্রদান ও হাতিকে অন্য এক মাহুতের জিম্মায় হস্তান্তর করে উপজেলা বন বিভাগ।

এসময় উপস্থিত ছিলেন সহকারী বন সংরক্ষক নুরুন নাহার, অফিসার ইনচার্জ (ওসি) মোজাহারুল ইসলাম ও উপজেলা বন কর্মকর্তা মঞ্জুরুল কাদের।

জানা যায়, দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন সড়কে হাতিদের ব্যবহার করে পথচারীদের কাছে চাঁদা আদায় করে মাহুতরা। এতে জনগণ সংক্ষুব্ধ। এই ক্ষুব্ধ নিরসনে সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে তাদের আটক করে। এমন অভিযানে স্থানীয়রা স্বস্তি পেয়েছে।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: তাজ উদ্দিন বলেন, জোরপূর্বক বন্যপ্রাণী ব্যবহার করে চাঁদাবাজি অমানবিক। এটি মেনে নেওয়া যায় না তাই জনগণের নিরাপত্তার কথা বিবেচনায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী তাদের শাস্তি প্রদান করা হয়।

এবিষয়ে ওসি মোজাহারুল ইসলাম বলেন, হাতি দিয়ে চাঁদাবাজি করার অপরাধে সাজাপ্রাপ্ত দুই যুবককে বুধবার সকালে জেলহাজতে প্রেরণ করা হবে। যেকোনো অপরাধ প্রতিরোধে সকলের সচেতনতা প্রয়োজন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments