সারাদেশ

ড. ওয়াজেদের জীবনদর্শন অনুসরণের আহ্বান স্পিকারের

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি :
তরুণ প্রজন্মকে প্রথিতযশা পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদের জীবনদর্শন অনুসরণের আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি নিজ মেধায় জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে মূল্যায়িত হয়েছেন বলে মন্তব্য করেছেন স্পিকার।
বৃহস্পতিবার (৯ মে) পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ আহ্বান জানান।
স্পিকারের নিজ নির্বাচনি এলাকা ২৪ রংপুর ৬-এর অন্তর্গত পীরগঞ্জ উপজেলা প্রশাসন আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।
স্পিকার বলেন, ‘ড. এম এ ওয়াজেদ মিয়া মেধার কারণে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মূল্যায়িত হয়েছেন। ওয়াজেদ মিয়া ছিলেন নিরহংকারী, বিনয়ী ও অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী। সেই সঙ্গে অনুসরণীয় ব্যক্তিত্ব। বাংলাদেশের উন্নয়নে তার অবদান অনস্বীকার্য বলে মন্তব্য করেন স্পিকার। এ সময় তিনি তরুণ প্রজন্মকে ড. ওয়াজেদের জীবনদর্শন অনুসরণের আহ্বান জানান।
তিনি আরোও বলেন ড. ওয়াজেদ মিয়া অনেক জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিজ্ঞানবিষয়ক সম্মেলনে অংশ নেন। তার গবেষণামূলক ও বিজ্ঞানবিষয়ক অনেক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক পত্র-পত্রিকায় এবং সাময়িকীতে প্রকাশিত হয়েছে। তিনি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন। তিনি ১৯৬৭ সালের ১৭ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাঁদের এক ছেলে সজীব ওয়াজেদ জয় এবং এক মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল।
পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং পীরগঞ্জ পৌরসভার মেয়র আবু সালেহ মোহাম্মদ তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হাসানের সভপতিত্বে বক্তব্য রাখেন পীরগঞ্জ উপজেলা পরিষদ চেয়রম্যান আলহাজ্ব নূর মোহাম্মদ মন্ডল, রংপুর জেলা যুবলীগ সাধারন সম্পাদক মেহেদী হাসান সিদ্দিকী রনি, উপজেলা আওয়ামীলীগ সভাপতি নূরুল আমিন রাজাপ্রমূখ। আলোচনা সভায় সহকারী কমিশনার(ভুমি) ত্বকী মো: ফয়সাল তালুকদার, পীরগঞ্জ থানা অফিসার ইনচার্জ আনোয়ারুল ইসলাম, গণমাধ্যমকর্মীসহ গণ্যমান্য ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
দিনটি উপলক্ষ্যে ড. এম এ ওয়াজেদ মিয়ার সমাধিতে স্পিকারের পক্ষে পুস্পমাল্য অর্পন করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পীরগঞ্জ উপজেলা প্রশাসন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ইনস্টিটিউট অব নিউকিয়ার এলাট সায়েন্স , ড. এম এ ওয়াজেদ মিয়া স্কুল এন্ড কলেজ , ড. ওয়াজেদ মিয়ার পরিবার, উপজেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠন, ড. ওয়াজেদ স্মৃতি সংসদ ও ড. ওয়াজেদ ফাউন্ডেশন, বাংলাদেশ মেরিন একাডেমী রংপুর, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ, মেয়র ও কাউন্সিলর পৌরসভা। কবর জিয়ারত, মিলাদ মাহফিল, আলোচনা সভা ও গরিবদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচির মধ্য শেষ হয়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments